• বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০৮:২২ পূর্বাহ্ন

শিরোনাম:
নোয়াখালীতে আন্দোলনে আহত ছাত্রদের আর্থিক সহায়তা দিলেন তারেক রহমান ‘মৎস্য খামারে সন্ত্রাসী হামলা-ভাঙচুর’ হাসপাতাল থেকে আহতদের চিকিৎসা ফাইল গায়েব নোয়াখালীর সুবর্ণচর উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক বাপ্পিকে সংবর্ধনা উপজেলা নির্বাচন প্রার্থিতা ফিরে পেলেন ওবায়দুল কাদেরের ভাই নোয়াখালীর চাটখিলে ভুমি নিয়ে বিরোধ, আহত ৪, গ্রেফতার ২ নোয়াখালীর সোনাইমুড়ীতে জায়গা জমির বিরোধকে কেন্দ্র করে ৫ জনের উপর হামলা মুজিব বাহিনীর প্রধান মাহমুদুর রহমান বেলায়েতের স্মরণে শোক সভা সোনাইমুড়ীতে ভ্রাম্যমান আদালতের জরিমানা কাতারে কোম্পানীগঞ্জ উপজেলার প্রবাসীরা মামুন হোসেনকে ভাইস-চেয়ারম্যান হিসেবে দেখতে চায় সুবর্ণচরে ভূমিহীনদের উপর হামলা ও বন্দোবস্ত দেয়ার দাবিতে ৭শ পরিবারের মানববন্ধন

ফুলেল শ্রদ্ধায় ভাষাশহীদদের স্মরণ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : সোমবার, ২১ ফেব্রুয়ারি, ২০২২ সংবাদটির পাঠক ২ জন

 

এনবি নিউজ : আজ ২১ ফেব্রুয়ারি—আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস। দিবসটি উপলক্ষ্যে দেশজুড়ে শহীদ মিনারে হাজারও মানুষ ফুল দিয়ে শ্রদ্ধা জানাচ্ছে। কাক ডাকা ভোর থেকে শহীদ মিনার প্রাঙ্গণ সাধারণ মানুষের পদচারণায় মুখরিত হয়ে ওঠে।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পর জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর পক্ষে শ্রদ্ধা জানান সংসদ সচিবালয়ের সার্জেন্ট অ্যাট আর্মস কমডোর মিয়া মোহাম্মদ নাইম রহমান। এরপর বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনির নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন করেন দলটির নেতারা।

শ্রদ্ধা জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এ ছাড়া ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিক, পুলিশ ও র‍্যাবের প্রধান, বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের পাশাপাশি বিভিন্ন সামাজিক–সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের মানুষ শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন। অন্যান্য জাতীয় অনুষ্ঠানের মতো এবারের কর্মসূচিও কোভিড-১৯ মহামারির কারণে সীমিত আকারে পালন করা হচ্ছে।

ঢাকার বাইরে এনবি নিউজের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর :

ময়মনসিংহ : একুশের প্রথম প্রহরে নগরীর টাউনহল কেন্দ্রীয় শহীদ মিনারের বেদিতে পুষ্পার্ঘ অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, সংসদ সদস্য মনিরা সুলতানা মনি, বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাস, রেঞ্জ ডিআইজি ব্যারিস্টার হারুন অর রশিদ, জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক, পুলিশ সুপার মোহাম্মদ আহমার উজ্জামান এবং সিটি করপোরেশনসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

 জামালপুর : যথাযোগ্য মর্যাদায় জামালপুরে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালন করা হচ্ছে। একুশের প্রথম প্রহরে জামালপুর কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষাশহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সাবেক প্রতিমন্ত্রী মির্জা আজম। এ সময় তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার মো. মোজাফফর হোসেন।

পরে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে মহান শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে।

 ব্রাহ্মণবাড়িয়া : দিনটি উপলক্ষ্যে একুশের প্রথম প্রহরে দিবাগত রাত ১২টা ১ মিনিটে শহরের ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ কেন্দ্রীয় শহীদ মিনারের বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়।

এ সময় জেলা প্রশাসক মো. শাহগীর আলম, পুলিশ সুপার মো. আনিসুর রহমান, পৌর মেয়র মিসেস নায়ার কবির, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল মামুন সরকারসহ জেলা বিচার বিভাগ, বিভিন্ন রাজনৈতিক দল, ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাব, ব্রাহ্মণবাড়িয়া টেলিভিশন জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ নানা শ্রেণি-পেশার মানুষ শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পরে পুলিশের পক্ষ থেকে শহীদদের প্রতি রাষ্ট্রীয় সালাম প্রদান করা হয়।

এ ছাড়া দিনটি পালনে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, চিত্রাংকন ও আবৃত্তি প্রতিযোগিতা, ভার্চুয়াল আলোচনা সভাসহ জেলা প্রশাসনের পক্ষ থেকে নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে।

 চুয়াডাঙ্গা : যথাযোগ্য মর্যাদা ও শ্রদ্ধার মধ্য দিয়ে চুয়াডাঙ্গায় ‘মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালন করা হচ্ছে। দিবসের প্রথম প্রহরে ভাষাশহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে চুয়াডাঙ্গার কেন্দ্রীয় শহীদ মিনারে হাজারও মানুষের ঢল নেমেছে। সেখানে বাজানো হয় অমর একুশের কালজয়ী গান, ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি…।’

এর আগে দিবাগত রাত ১২টা ১ মিনিটে চুয়াডাঙ্গা সরকারি কলেজের শহীদ মিনারে প্রথমে জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান, পুলিশ সুপার জাহিদুল ইসলাম, চুয়াডাঙ্গা প্রেসক্লাব, বাংলাদেশ সাংবাদিক সমিতি চুয়াডাঙ্গা জেলা ইউনিট, আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পুষ্পমাল্য অর্পণ করে।

এর আগে চুয়াডাঙ্গা প্রেসক্লাবে ‘মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 কুমিল্লা : একুশের প্রথম প্রহরে কুমিল্লা নগরের টাউনহল মাঠের কেন্দ্রীয় শহীদ মিনারের বেদিতে কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য আ ক ম বাহা উদ্দিন বাহার ও সাংসদ আঞ্জুম সুলতানা সীমা পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসটির কর্মসূচি শুরু করেন।

এরপর জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসানের নেতৃত্বে জেলা প্রশাসন এবং পুলিশ সুপার ফারুক আহমেদের নেতৃত্বে পুলিশ বাহিনী শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

এরপর মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠন এবং বিএনপি ও দলটির অঙ্গ সংগঠনসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষ থেকে শহীদ মিনারে ফুল দিয়ে ভাষাশহীদদের শ্রদ্ধা জানানো হয়।

 দিনাজপুর : একুশের প্রথম প্রহরে দিবাগত রাত ১২টা ১ মিনিটে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সদর-৩ আসনের সাংসদ ও জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম। এরপর শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী, পুলিশ সুপার আনোয়ার হোসেন ও বাংলাদেশ সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক ফারুক হোসেনসহ সর্বস্তরের মানুষ।

এ ছাড়া বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

 নওগাঁ : দিবসের প্রথম প্রহরে শহরের মুক্তির মোড় কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সর্বস্তরের মানুষের ঢল নামে। প্রথমে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন নওগাঁর জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান। এরপর পুলিশ সুপার আবদুল মান্নান মিয়া, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, পৌর মেয়র নজমুল হক সনি, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট এ কে এম ফজলে রাব্বী, নওগাঁ জেলা প্রেসক্লাব, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন রাজনৈতিক দল ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন।

 কিশোরগঞ্জ : একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্য দিয়ে কিশোরগঞ্জে শুরু হয় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কর্মসূচি। দিবাগত রাত ১২টা ১ মিনিটে জেলা শহরের শহীদ মিনারে প্রথম পুষ্পার্ঘ্য অর্পণ করেন কিশোরগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ডা. সৈয়দা জাকিয়া নূর লিপি ও কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিক, জেলা পরিষদের চেয়ারম্যান জিল্লুর রহমান, জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম ও পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ। এরপর পৌরসভা, জেলা আইনজীবী সমিতি, টেলিভিশন সাংবাদিক ফোরাম, আওয়ামী লীগ ও বিএনপিসহ বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।

এর আগে গতকাল রাত থেকে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন, সরকারি প্রতিষ্ঠান ও শিক্ষাপ্রতিষ্ঠান শোভাযাত্রার মাধ্যমে শহীদ মিনার প্রাঙ্গণে উপস্থিত হয়।

এদিকে, দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনের লক্ষ্যে জেলা প্রশাসনসহ বিভিন্ন প্রতিষ্ঠান ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।

 কুষ্টিয়া : দিবাগত রাত ১২টা ১মিনিটে কুষ্টিয়া কালেক্টরেট চত্বরের কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন কুষ্টিয়া জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম ও পুলিশ সুপার মো. খাইরুল আলম। এরপর জেলা আওয়ামী লীগ, জেলা মুক্তিযোদ্ধা কমান্ড, সরকারি দপ্তর, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও সংগঠনসহ সর্বস্তরের মানুষ শহীদ মিনারে ফুল দিয়ে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

 মৌলভীবাজার : দিবসের প্রথম প্রহরে মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক মীর নাহিদ আহসান।

এরপর শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানান মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ, জেলা পরিষদ চেয়ারম্যান মিছবাহুর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া, মৌলভীবাজার পৌরসভার মেয়র ফজলুর রহমান ও মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন।

সাভার : একুশের প্রথম প্রহরে সাভার উপজেলা চত্বরে শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।

পরে সাভার উপজেলা নির্বাহী কর্মর্কতা মাজহারুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব, পৌর মেয়র আব্দুল গনি, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাহিদুর রহমান, পুলিশ ও সাংবাদিকসহ সরকারি-বেসরকারি বিভিন্ন সংগঠন শহীদের প্রতি শ্রদ্ধা জানান।

সিলেট : একুশের প্রথম প্রহরে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন মুক্তিযোদ্ধা সংসদের জেলা ও মহানগর ইউনিট।

এরপর শ্রদ্ধা জানান বিভাগীয় কমিশনার, ডিআইজি, মেট্রোপলিটন পুলিশ কমিশনার ও জেলা প্রশাসনের কর্মকর্তারা। পরে, আওয়ামী লীগ, বিএনপি ও তাদের বিভিন্ন সহযোগী সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে।

পর্যায়ক্রমে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

ভোরে সূর্যদয়ের সঙ্গে সঙ্গে প্রভাতফেরি অনুষ্ঠিত হয়। এ ছাড়া দিনভর আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও নানা আয়োজনে দিবসটি পালন করবে সিলেটবাসী।

 টাঙ্গাইল : প্রথম প্রহরে টাঙ্গাইল কেন্দ্রীয় শহীদ মিনারে জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা প্রশাসক ড. মো. আতাউল গণির পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে কর্মসূচি শুরু হয়। এ সময় টাঙ্গাইল-৫ আসনের সংসদ সদস্য ছানোয়ার হোসেন উপস্থিত ছিলেন। পরে জেলা পুলিশের পক্ষ থেকে পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর একে একে টাঙ্গাইল জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা পরিষদ, টাঙ্গাইল পৌরসভাসহ বিভিন্ন সামাজিক সংগঠন, রাজনৈতিক দল, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

এর আগে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে চলে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে দেশাত্ববোধক গানের অনুষ্ঠান। এ ছাড়া জেলা প্রশাসন ও বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে দিনব্যাপী চিত্রাংকন প্রতিযোগীতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভাসহ নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে।

ঠাকুরগাঁও : একুশের প্রথম প্রহরে ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয় বড়মাঠে কেন্দ্রীয় শহীদ মিনারে মানুষের ঢল নামে।

দিবসটি উপলক্ষ্যে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে কেন্দ্রীয় শহীদ মিনারে জেলা প্রশাসন, আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদ, বাংলাদেশ ইতিহাস সম্মিলনী, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটিসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:৪৪ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:৫৯ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৪৩ পূর্বাহ্ণ
    আছরবিকাল ২:৫৯ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৫:২৬ অপরাহ্ণ
    এশা রাত ৬:৪১ অপরাহ্ণ