• বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ১০:২৫ পূর্বাহ্ন

শিরোনাম:
নোয়াখালীর সুবর্ণচর উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক বাপ্পিকে সংবর্ধনা উপজেলা নির্বাচন প্রার্থিতা ফিরে পেলেন ওবায়দুল কাদেরের ভাই নোয়াখালীর চাটখিলে ভুমি নিয়ে বিরোধ, আহত ৪, গ্রেফতার ২ নোয়াখালীর সোনাইমুড়ীতে জায়গা জমির বিরোধকে কেন্দ্র করে ৫ জনের উপর হামলা মুজিব বাহিনীর প্রধান মাহমুদুর রহমান বেলায়েতের স্মরণে শোক সভা সোনাইমুড়ীতে ভ্রাম্যমান আদালতের জরিমানা কাতারে কোম্পানীগঞ্জ উপজেলার প্রবাসীরা মামুন হোসেনকে ভাইস-চেয়ারম্যান হিসেবে দেখতে চায় সুবর্ণচরে ভূমিহীনদের উপর হামলা ও বন্দোবস্ত দেয়ার দাবিতে ৭শ পরিবারের মানববন্ধন সুবর্ণচরে সিঁধ কেটে মা-মেয়েকে গণধর্ষণের অভিযোগ হাতিয়ায় নানা আয়োজনে“ শেখ রাসেল স্মৃতি গোল্ডকাপ টুর্নামেন্ট ” উদ্বোধন

হজযাত্রীদের সেবা না করে ভ্রমণে যাওয়ায় ৭ জনকে শোকজ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : শনিবার, ২৭ মে, ২০২৩ সংবাদটির পাঠক ১ জন

এনবি নিউজ : হজযাত্রীদের সেবা না করে বিনা অনুমতিতে কর্মস্থলের বাইরে তায়েফ ভ্রমণ করায় সাত কর্মকর্তা-কর্মচারীকে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দিয়েছে সৌদি আরবের বাংলাদেশ হজ অফিস। শুক্রবার (২৬ মে) কর্মকর্তা-কর্মচারীদের আলাদা আলাদাভাবে এ নোটিশ দেওয়া হয়।

হজ প্রশাসনিক সহায়তা দলের সদস্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের লোক প্রশাসন কম্পিউটার কেন্দ্রের (পিএসিসি) রক্ষণাবেক্ষণ প্রকৌশলী মো. লিয়াকত আলী, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের ব্যক্তিগত কর্মকর্তা মো. নুর ইসলাম, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অফিস সহায়ক লাইজু আক্তার, পুলিশের বিশেষ শাখার (এসবি) উপ-পুলিশ পরিদর্শক (এসআই) রহিমা আক্তার, জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রশাসনিক কর্মকর্তা মোছা. জাহান আরা বেগম, মন্ত্রিপরিষদ বিভাগের প্রশাসনিক কর্মকর্তা মো. সাইদুর রহমান ও শাহেনা খানমকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

নোটিশে বলা হয়, হজযাত্রীদের সেবার জন্য ধর্মবিষয়ক মন্ত্রণালয় বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, সংস্থার কর্মকর্তা, কর্মচারীদের সমন্বয়ে হজ প্রশাসনিক দল, প্রশাসনিক সহায়তাকারী দল এবং কারিগরি দল গঠন করে দলের সদস্যদের সরকারি ব্যয়ে সৌদি আরবে পাঠিয়েছে।

বাংলাদেশ থেকে যাওয়া টিমের সদস্যরা হজযাত্রীদের সেবা প্রদানে নিয়োজিত থাকলেও এই সাতজনের উদ্দেশ্যে বলা হয়, হজ প্রশাসনিক সহায়তাকারী দলের সদস্য হিসেবে হজ অফিস মক্কায় যোগদান করার। শুক্রবার তাদের দায়িত্ব পালনের জন্য খোঁজ করা হলে জানা যায় যে, তারা কর্তৃপক্ষকে কোনরুপ অবহিত না করে কর্মস্থলের বাইরে তায়েফে চলে যান।

এমন আচরণ টিমের সদস্যদের বিষয়ে হজযাত্রীদের মধ্যে বিরুপ মনোভাব তৈরি, দেশের ভাবমূর্তি ক্ষুন্ন এবং সরকারি অর্থ অপচয়ের সামিল। এ ধরনের কার্যক্রম ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের ‘হজ টিমের সদস্যদের দায়িত্ব এবং প্রশিক্ষণ নির্দেশিকা’ এবং ‘সরকারি চাকরি আইন, ২০১৮’ এর পরিপন্থি বলেও নোটিশে উল্লেখ করা হয়।

নোটিশে আরও বলা হয়, দায়িত্ব পালনে অবহেলা করে কর্তৃপক্ষের অনুমতি ছাড়া মক্কার বাইরে ভ্রমণের বিষয়ে আগামী শনিবারের মধ্যে হজ কাউন্সিলর মো. জহিরুল ইসলামের কাছে ব্যাখ্যা প্রদানের জন্য বলা হলো। অন্যথায় তাদের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। হজযাত্রীদের সৌদি আরবে যাওয়ার ফ্লাইট গত ২১ মে শুরু হয়েছে। সৌদি আরবে যাওয়ার শেষ ফ্লাইট ২২ জুন। অন্যদিকে, হজ শেষে দেশে ফেরার ফ্লাইট শুরু হবে আগামী ২ জুলাই। হজযাত্রীদের ফিরতি ফ্লাইট শেষ হবে ২ আগস্ট।

ধর্ম মন্ত্রণালয়ের হজ পোর্টালের তথ্য অনুযায়ী, ইতোমধ্যে ১৯ হাজার ১৪৯ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। সৌদি আরবে যাওয়া হজযাত্রীদের মধ্যে সরকারি ব্যবস্থাপনার ৪ হাজার ৫৬৪ জন ও বেসরকারি ব্যবস্থাপনার ১৪ হাজার ৫৮৫ জন রয়েছেন।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৩:৫৭ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:২২ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১২:০৫ অপরাহ্ণ
    আছরবিকাল ৩:২৬ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:৪৭ অপরাহ্ণ
    এশা রাত ৮:১২ অপরাহ্ণ