• বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ১১:৩৫ পূর্বাহ্ন

শিরোনাম:
নোয়াখালীতে আন্দোলনে আহত ছাত্রদের আর্থিক সহায়তা দিলেন তারেক রহমান ‘মৎস্য খামারে সন্ত্রাসী হামলা-ভাঙচুর’ হাসপাতাল থেকে আহতদের চিকিৎসা ফাইল গায়েব নোয়াখালীর সুবর্ণচর উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক বাপ্পিকে সংবর্ধনা উপজেলা নির্বাচন প্রার্থিতা ফিরে পেলেন ওবায়দুল কাদেরের ভাই নোয়াখালীর চাটখিলে ভুমি নিয়ে বিরোধ, আহত ৪, গ্রেফতার ২ নোয়াখালীর সোনাইমুড়ীতে জায়গা জমির বিরোধকে কেন্দ্র করে ৫ জনের উপর হামলা মুজিব বাহিনীর প্রধান মাহমুদুর রহমান বেলায়েতের স্মরণে শোক সভা সোনাইমুড়ীতে ভ্রাম্যমান আদালতের জরিমানা কাতারে কোম্পানীগঞ্জ উপজেলার প্রবাসীরা মামুন হোসেনকে ভাইস-চেয়ারম্যান হিসেবে দেখতে চায় সুবর্ণচরে ভূমিহীনদের উপর হামলা ও বন্দোবস্ত দেয়ার দাবিতে ৭শ পরিবারের মানববন্ধন

চীনকে টেক্কা দিতে নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোতে নজর জি সেভেনের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : রবিবার, ১৩ জুন, ২০২১ সংবাদটির পাঠক ২ জন

 

এনবি নিউজ : বিশ্বের ধনী দেশগুলোর জোট জি৭ সম্মেলনে নেতারা চীনের উদ্যোগের বিপরীতে নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোতে অবকাঠামোগত উন্নয়নে সহায়তার পরিকল্পনায় সম্মত হয়েছেন। যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিসির খবরে এমনটি বলা হয়েছে।

চীনের মেগা উদ্যোগ বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) মতো বিকল্প একটি উদ্যোগ নিতে চাইছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের সহায়তায় তিনি ‘বিল্ড ব্যাক বেটার ওয়ার্ল্ড’ (বিথ্রিডব্লিউ) পরিকল্পনা হাতে নিতে চান, যা কিনা বিআরআই’র চেয়ে বেশি কার্যকর হবে।

চীনের বিআরআই উদ্যোগের আওতায় অনেক দেশের সড়ক, রেলপথ ও বন্দরে অর্থায়ন হয়েছে।

যুক্তরাজ্যের কর্নওয়ালে চলমান জি৭ সম্মেলনে এক বিবৃতিতে জোটের নেতারা জানিয়েছেন, তাঁরা ‘প্রয়োজন নির্ভর উচ্চমানসম্পন্ন এবং স্বচ্ছ অংশীদারত্বের’ ভিত্তিতে কাজ করতে চান। তবে এই পরিকল্পনা বাস্তবায়নে অর্থায়ন কীভাবে হবে তা এখনও পরিষ্কার নয়।

উদ্যোগটির অর্থায়ন নিয়ে বিস্তারিত জানানোর সময় আসেনি বলে উল্লেখ করেছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল।

চীনকে ঠেকাতে নানাভাবে কর্মপরিকল্পনা হাতে নিচ্ছে পশ্চিমা বিশ্ব। চীনের জিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলিমসহ অন্যান্য জাতিগোষ্ঠীর ওপর দমনপীড়নের অভিযোগে এ বছরের শুরুতে যুক্তরাষ্ট্র, কানাডা, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও যুক্তরাজ্য যৌথভাবে সমন্বিত নিষেধাজ্ঞা জারি করে।

এ ছাড়া সম্মেলনে ভবিষ্যৎ মহামারি নিয়ন্ত্রণে একটি পরিকল্পনা হাতে নিতে সম্মত হয়েছেন বিশ্ব নেতারা। পরিকল্পনার মধ্যে, কোভিড-১৯-এর টিকা তৈরি এবং এর অনুমোদনে যে সময় লেগেছে তা ১০০ দিনের কমে নিয়ে আসার কথা রয়েছে। আর জাতিসংঘের স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) শক্তিশালীকরণের কথাও বলা হয়েছে। আজ রোববার সম্মেলনের শেষ দিনে এই পরিকল্পনাটির বিস্তারিত প্রকাশ করা হবে।

সম্মেলনে জি৭ জোটভুক্ত দেশ যুক্তরাষ্ট্র, কানাডা, জার্মানি, ইতালি, ফ্রান্স, যুক্তরাজ্য ও জাপানের নেতারা চীন, মহামারি ও জলবায়ু পরিবর্তনসহ গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে আলোচনায় বসেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ, জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল এবং ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি।

এ ছাড়া জাতিসংঘের মহাসচিব, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ভার্চুয়ালি এবং ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ দুই নেতা সশরীরে এই সম্মেলনে যোগ দিয়েছেন।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:৪৪ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:৫৯ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৪৩ পূর্বাহ্ণ
    আছরবিকাল ২:৫৯ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৫:২৬ অপরাহ্ণ
    এশা রাত ৬:৪১ অপরাহ্ণ